মৌলিক উপায়ে কাপড়ের যত্ন

মৌলিক কিছু উপায় অবলম্বন করে অতি সহজেই আপনার কাপড়ের যত্ন নিয়ে দীর্ঘস্থায়ী করে তুলুনঃ

১) মানসম্মত কাপড় ক্রয় করাঃ

দামী পোশাক বা নামী-দামী ব্রান্ডের পোশাক কেনার থেকে মানসম্মত কাপড় কেনার পাশাপাশি ভালোমানের একটি ওয়ারড্রোব ব্যবহার করলে কাপড় দীর্থদিন ভালো থাকবে। কাপড় ক্রয়ের সময় কাপড়ের সেলাইয়ের ধরণ, বোতাম ফিটিং করে লাগে কি না, কাপড় অতিরিক্ত পাতলা কি না, সেগুলি খেয়াল করে ভালো মানের কাপড় কেনা উচিত।

২) নিজেকে টিপটপ রাখার স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলাঃ

প্রতিদিন গোসল, সুগন্ধি ব্যবহার এবং উপযুক্ত অন্তর্বাস ব্যবহার আপনার কাপড়কে পরিষ্কার ও ভালো রাখবে বহুদিন।

৩) কাপড় মেরামতের মৌলিক কাজ জেনে রাখুনঃ

এক্ষেত্রে ছোটখাট কাজ যেমন- বোতাম লাগানো, জিপার লাগানো, লুজ থাকলে সেটা ফিটিং করা এগুলো নিজেই শিখে নিতে পারেন। তাহলে, মেরামতের জন্যে বাড়তি খরচও হবে না আর জীবনেও কাজের ধরনে আসবে বৈচিত্র্য।

৪) মেইক-আপ এবং হেয়ার স্প্রে করার পর কাপড় পড়ুনঃ

ছেলেদের তুলনায় মেয়েদের কাপড় বেশি নষ্ট হবার অন্যতম কারণ হলো তারা বিভিন্ন ধরনের কসমেটিক্‌স এবং অলংকার ব্যবহার করে যেগুলির প্রভাবে কাপড় নষ্ট হতে পারে। যেমন- হেয়ার স্প্রে, সুগন্ধি ইত্যাদিতে যে রাসায়নিক পদার্থ থাকে তা কাপড়ের রঙ এর জন্যে ক্ষতিকর। আবার, অলংকার এর ঘষায় অনেক সময় কাপড়ের সুতা উঠে যায় এগং কাপড় কুঁচকে যায়। তাই, কাপড়ে দূর থেকে বডি স্প্রে করবেন যেন ছোপ ছোপ দাগ না পড়ে যায়। পাশাপাশি মেইক-আপ নেয়ার পর বাইরে যাবার কাপড় পরলে কাপড় ভালো থাকবে। অলংকার এর ক্ষেত্রে সেগুলির মান নিশ্চিত হয়ে নিন যেন সেগুলির ঘষায় কাপড়ের বিশেষ ক্ষতি না হয়।

Leave a Reply